SEO কি ? আমাদের SEO করা উচিত কেন?

why-should-we-do-seo


আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন। আজকে আমরা আলোচনা করব SEO  কি? কেন , করতে হবে এসইও না করলে কি হবে? ইত্যাদি নিয়ে।


এসইও কি?
SEO পূর্ণরূপ হচ্ছে( search engine optimisation)|অর্থাৎ আপনার ওয়েবসাইটের তথ্য সার্চ ইঞ্জিনের কোথায় কিংবা কিভাবে প্রদর্শিত হবে সেটি SEO এর উপর নির্ভর করে। আপনার এসইও ভালো থাকলে আপনার ওয়েবসাইট সার্চ ইঞ্জিনের প্রথম পাতা গুলোর মধ্যে স্থান দখল করবে। এসইও করা ব্যতীত কোন সাইটকে সার্চ ইঞ্জিনের রাঙ্কিং এ নিয়ে আসা সম্ভব না। অনেকেই এখন বলবে সার্চ ইঞ্জিন সার্চ ইঞ্জিন বলছেন কিন্তু সার্চ ইঞ্জিন কি?


what is search enging



সার্চ ইঞ্জিন কি?
এসইও এর সঙ্গে সার্চ ইঞ্জিন নিবিরভাবে সম্পর্কিত । সার্চ ইঞ্জিন হচ্ছে ইন্টারনেটের এমন একটি টুল , যার মাধ্যমে যে কোনো নির্দিষ্ট তথ্য নিমিষের মধ্যে বের করা যায়। সাধারণত সার্চ ইঞ্জিনে আপনার সাইটের কনটেন্ট এর লিংক গুলো অন্তর্ভুক্ত হয়। সার্চ ইঞ্জিনের মাধ্যমে আপনার সাইটে বিপুল সংখ্যাক ভিজিটর আনা সম্ভব। কিন্তু তার জন্য ভালো এসইও করতে হবে। পৃথিবীর সেরা কয়েকটি সার্চ ইঞ্জিন হচ্ছে:

SEO কয় ধরনের?
এসইওকে অনেক ভাবে বিভাজিত করা সম্ভব কেউ বলে এস ই ও দুই প্রকার( হোয়াইট হ্যাট এসইও ,ব্ল্যাক হ্যাট এসইও)।কিন্তু আমি এগুলো নিয়ে আলোচনা করব না ।আমি আজকে আলোচনা করব অনপেজ এসইও এবং অফ পেজ এসইও নিয়ে।

1. অন পেজ এসইও
2. অফ পেজ এসইও

অন পেজ এসইও কি?

সহজ কথায় বলতে গেলে, অনপেজ এসইও হলো আপনার আর্টিকেলের ভিতরে যে সমস্ত এসইও করতে হয় সেগুলো কে বোঝায়। অর্থাৎ আপনার আর্টিকেল এর ভিতরে কয়টি keyword থাকবে, আর্টিকেল এ কিভাবে ইন্টার্নাল লিংকিং করবেন , কিংবা আর্টিকেলের ইমেজে কিভাবে এস ই ও করবেন ইত্যাদি হচ্ছে অনপেজ এসইও।

অফ পেজ এসইও কি?
ধরুন আপনি আপনার আর্টিকেলটি কে Facebook Ads ,Google Ads কিংবা অন্য কোনভাবে মার্কেটিং করে,আপনার আর্টিকেলে ভিজিটর নিয়ে আসবেন তখন একে অফ পেজ এসইও বলবে। মূলত অফ পেজ এসইও আরো অনেক ভাবে করা সম্ভব। ইমেজ ফাইলকে চাইলেও অফ পেজ এসইও করা সম্ভব।


what is keyword


Keyword Research কি এসইওর জন্য গুরুত্বপূর্ণ?

হ্যাঁ এসইও করার জন্য কিওয়ার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই সব সময় এসইও করার আগে
Keyword Research করে নিতে হবে।ধরুন আপনি যদি এমন একটি কিওয়ার্ড নিয়ে কাজ করছেন যেটা নিয়ে লক্ষ লক্ষ মানুষ কাজ করছে , তখন আপনার আর্টিকেলটি সার্চ ইঞ্জিনের রেঙ্ক হতে অনেক সময় লাগবে।তাছাড়াআপনি যদি নিজের ইচ্ছামতো যেকোনো কিওয়ার্ড নিয়ে আর্টিকেল লিখেন তাহলে সেটি গুগলে রেঙ্ক  হতে অনেক সময় নিবে। তাই মানুষ কি ধরনের Keyword সার্চ ইঞ্জিনের সার্চ করছে, সেটা Research করে যদি আপনি আর্টিকেল লিখেন তাহলে খুব কম সময়ই আপনার আর্টিকেল সার্চ ইঞ্জিনের রেঙ্ক করবে।


off page seo marketing



এসইও না করলে কি হবে?

অনেকেই ভাবতে পারেন যে আমি এসইও করবোনা আমি মার্কেটিং করে আমার ব্লগ সাইটে , ভিজিটর নিয়ে আসব।কিন্তু মার্কেটিং করতে যে অর্থের ব্যয় হবে সেটি এসইও করতে হবে না। মার্কেটিং করাটা অনেক ব্যয়বহুল,মার্কেটিং করে যে পরিমান ভিজিটর একটি ওয়েবসাইটে আনা সম্ভব তার চেয়ে দ্বিগুণ ভিজিটর এসইও করে নিয়ে আসা সম্ভব। মার্কেটিং করলে একসময় আপনার ওয়েবসাইটে ভিজিটর আসা বন্ধ হয়ে যাবে। কিন্তু ভালো এসইও করলে দশ বছর পরেও আপনার সেই আর্টিকেল এ ভিজিটর আসতে থাকবে। তাহলে বুঝতেই পারছেন এসইও কতটা গুরুত্বপূর্ণ।

পূর্বের পোস্ট সমূহ: 

1.এইচটিএমএল কি? এইচটিএমএল এর ইতিহাস।


2.জাভাস্ক্রিপ্ট কি? কেন শিখব জাভাস্ক্রিপ্ট?


3.UltraLite Blogger Template|SEO ready template


আজ এ পর্যন্তই আশা করি সবাই ভালো থাকবেন আমি আমার ব্লগ সাইটে এসইও রিলেটেড আরো পোষ্ট দিব যাতে আপনাদের এসইওতে কোনো ঘাটতি না থাকে ধন্যবাদ। এসে সম্পর্কে কোন কিছু জানতে চাইলে আমাকে কমেন্ট করতে পারেন





SPAMING NOT ALLOWED IN COMMENT BOX

Post a Comment (0)
Previous Post Next Post